Breaking News

৯ম শ্রেণির ১৪তম সপ্তাহের এ্যাসাইনমেন্ট এর অর্থনীতি উত্তর – 2021

৯ম-শ্রেণির-১৪-তম-সপ্তাহের-অর্থনীতি

মাধ্যমিকের একাদশ সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশিত হল: ১৪তম সপ্তাহের অ্যাসাইনমেন্ট ডাউনলোড: দেশের মাধ্যমিক স্তরের ৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণির শিক্ষার্থীর মূল্যায়নের লক্ষ্যে  সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অফিদপ্তর ওয়েবসাইটে ৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণি পর্যন্ত মাধ্যমিকের একাদশ সপ্তাহের ১৪তম অ্যাসাইনমেন্ট (নির্ধারিত কাজ) প্রকাশিত হয়।

করোনা ভাইরাস সংক্রমণ থেকে শিক্ষার্থীদের সুরক্ষিত রাখতে সব স্কুল-কলেজ বন্ধ রাখা হয়েছে। এ পরিস্থিতে ৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণির শিক্ষার্থীদের বার্ষিক পরীক্ষা নেওয়া সম্ভব হবেনা।

তাই মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অফিদপ্তর থেকে এ্যাসাইমেন্ট পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে, শিক্ষার্থীদের করোনা ভাইরাস সংক্রমণ থেকে শিক্ষার্থীদের সুরক্ষিত রাখতে এই সিদ্ধান্ত গ্রহন করা হয়।

সকল ধরনের এ্যাসাইনমেন্ট এর উত্তর সবার আগে পেতে………………………….

আমাদের ইউটিউব চ্যানেল  Sobuj Computer  সাবসক্রাইব করতে পারেন।

পাশে থাকা ফেসবুক পেইজ লাইক দিয়ে একটিভ থাকুন।

আরো বিস্তারিত জানতে আমাদের সাথেই থাকুন ।

৯ম-নবম শ্রেণীর ১৪তম সপ্তাহের  অর্থনীতি এসাইনমেন্ট প্রশ্ন

৯ম-নবম শ্রেণীর ১৩তম সপ্তাহের অর্থনীতি এসাইনমেন্ট এর উত্তর শুরু এখান থেকে………….

ভূমিকাঃ মানব জীবনের দৈনন্দিন মৌলিক চাহিদা মেটাতে বিভিন্ন দুব্য ও সেবার প্রয়ােজন। এই মকল প্রয়ােজনীয় বস্তুই হলাে মদ মমপড়ের উৎপাদন ও বন্টনকে সুষম করতে নানারকম অর্থনৈতিক কার্যাবলি মপাড়ন করা হয়। মানুষের অভাব অমৗম কিন্তু মা মৗমিত। তাই পৃথিবীর বিভিন্ন দেশে সম্পদের অভাব মেটাতে গিয়ে নানারকম অর্থনৈতিক কার্যাবলির প্রচলন আছে।

সম্পদের ধারণাঃ সাধারণত সম্পদ বলতে আমরা টাকাপয়সা বা ধনসম্পত্তিকে বুঝে থাকি। কিন্তু অর্থনীতিতে সম্পদশব্দটি বিশেষ অর্থে ব্যবহূর করা হয়। যে দ্রব্য মানুষের অভাব পূরণ করে এবং যার যােগান অপ্রতুল (অর্থাৎ যা প্রচুর পরিমাণে পাওয়া যায় না) তাকে সম্পদ বলে। এ অর্থে সব অর্থনৈতিক দ্রব্যকে (যে সব দ্রব্যের বিনিময় মূল্য আছে) সম্পদ বনে। অর্থাৎ অর্থের বিনিময়ে বাজারে যা কেনা বেচা হয় তাই সম্পদ। যেমন আপনার নেথার কলমটির কথাই ধরুন। এটি পাওয়ার জন্য আপনাকে অবশ্যই মূল্য দিতে হবে। সুতরাং এটি একটি সম্পদ।

সম্পদ বড়জাত দ্রব্য হতে পারে আবার অবসুজাত দ্রব্যও হতে পারে। যে সব বস্তু দেথা যায় ও স্পর্শ করা যায় তাকে বস্তুজাত দ্রব্য বলে। যেমন- চেয়ার, টেবিল, ঘর-বাড়ি ইত্যাদি। যে সব বস্তু দেখা যায় না বা স্পর্শ করা যায় না অথচ তার ব্যবহার মানুষের অভাব পূরণে সহায়তা করে তাকে অবসুজাত দ্রব্য বা সেবা বলে। যেমন শিক্ষকের শিক্ষকতা, নার্সের সেবা, ব্যবসায়ের সুনাম, গায়কের গান ইত্যাদি। তাহলে দেখা যাচ্ছে, অর্থের বিনিময়ে যে সব বড়জাত বা অবসুজাত দ্রব্য কেনা-বেচা করা যায় তাদেরকে সম্পদ বলে।

সম্পদের বৈশিষ্ট্যঃ

সম্পদের বৈশিষ্ট্য চারটি, যথা

১। উপযােগ,

২| অপ্রাচুর্য,

৩| হস্তান্তরযােগ্যতা ও ৪। বহিরাবস্থান বা বাহ্যিকতা।

নিচে বৈশিষ্ট্যগুলাে সম্পর্কে নিচে সংক্ষেপে আলােচনা করা হল:

উপযােগ:উপযােগ হচ্ছে দ্রব্যের অভাব পূরণের ক্ষমতা। কোন দ্রব্যের উপযােগ না থাকলে তাকে সম্পদ বলা যায় না। কারণ উপযােগ না থাকলে কোন দ্রব্যের অর্থমূল্য থাকে না। যেমন পচা ডিমের উপযােগ নেই | তাই এটা কেউ অর্থ দিয়ে কিনবেনা।

 

অপ্রাচুর্য: শুধুমাত্র দ্রব্যের উপযােগ থাকনেই তাকে সম্পদ বলা যাবে না। দুবৰ্টির যােগান চাহিদার তুলনায় অপ্রচুর হতে হবে। কারণ যে সব দ্রব্য অবাধন তাদের অর্থমূল্য থাকে না। যেমন- সূর্যের আনাে, মাঠের বাতাস, নদীর পানি প্রভৃতি বিনামূল্যে পাওয়া যায় বলে এগুলাে সম্পদ নয়। তবে স্থানভেদে কোন দ্রব্য সম্পদ হতে পারে আবার নাও হতে পারে। যেমন- নদীতে পানি অবাধলভ্য। তাই এ পানি সম্পদ নয়। কিন্তু শহরে যে পানি সরবরাহ করা হয় তার জন্য আমরা দাম দেই। এ পানি সম্পদ।

হস্তান্তরযােগ্যতা: হস্তান্তর বলতে দ্রব্যের স্থানান্তর বা মানিকানার পরিবর্তন বুঝায়। যে বস্তু হস্তান্তর করা যায় না তা কেউ কিনে ব্যবহার করতে পারবে না। যেমন জমি একস্থান থেকে অন্যস্থানে নেওয়া যায় না। কিন্তু এর মালিকানা পরিবর্তন করা যায়। তাই জমি সম্পদ। কিন্তু কোন কবির প্রতিভা হস্তান্তর করা যায় না। তাই এটা সম্পদ নয়।

বাহ্যিকতা:মানুষের গুণাবলী হস্তান্তর করা যায় না বলে এগুলাে সম্পদ নয়। যেমন- স্বাস্থ্যবান ব্যক্তি টাকার বিনিময়ে তার স্বাস্থ্য বিক্রি করতে পারে না। খেলােয়াড় তার ক্রীড়া নৈপুণ্য বিক্রি করতে পারে না। সুতরাং এগুলাে ব্যক্তিগত গুণ, সম্পদ নয়। শুধু বঙ্কি বা বাইরের পদার্থ যা অর্থের বিনিময়ে এক ব্যক্তির কাছ থেকে অপর এক ব্যক্তি নিতে পারে তাই সম্পদ। যেমন- চাল, ডাল, বাড়ি-ঘর, ব্যবসায়ের সুনাম ইত্যাদি।

উপসংহারঃ যেসব প্রকৃতি প্রদত্ত উপাদান মানুষের চাহিদা পূরণ করে তাদের সম্পদ বলা হয়। কোন বস্তু বা পদার্থকে সম্পদ বলা হয় না। ওই বস্তু বা পদার্থের চাহিদা পূরণের ক্ষমতাকে সম্পদ বলা হয়। অধ্যাপক জিমারম্যান এর মতে” সম্পদ বলতে কোন বস্তু বা কোন পদার্থকে বােঝায় না, বােঝায় কোনাে কার্যকারিতা যা এবস্তু বা পদার্থ সংঘটিত করতে পারে। অন্যভাবে বলা যায়- যে বস্তুর উপযােগ, অপ্রাচুর্য, হস্তান্তরযােগ্যতা এবং বাত্মিকতা এই চারটি গুণ আছে তাকে সম্পদ বলে। এখানে মনে রাখতে হবে চারর্টি বৈশিষ্ট্যের যে কোন একটির অভাব হলে কোন দুবকে সম্পদ বলা যাবে না।

 

এই ছিল ১৪তম সপ্তাহের অর্থনীতি এ্যাসাইনমেন্ট এর উত্তর

আমাদের কাজের মধ্যে কোন প্রকার ভুল ত্রুটি দেখা গেলে আমাদেরকে কমেন্ট করে জানান। প্রতি সপ্তাহের সকল বিষয়ের অ্যাসাইনমেন্টের উওর আপডেট পেতে আমাদের ওয়েবসাইট ভিজিট করতে পারেন। আমাদের কাছ থেকে ন্যূনতম সাহায্য পেয়ে থাকলে আপনাদের অন্যান্য বন্ধুদের সাথে ওযেবসাইটটিকে। ফেসবুকে শেয়ার দিতে পারেন।

আরও দেখুন

১৪তম সপ্তাহের সকল এ্যাসাইমেন্ট

৯ম শ্রেণির ১৪তম সপ্তাহের এ্যাসাইনমেন্ট এর কৃষি শিক্ষা উত্তর – 2021

১৩তম সপ্তাহের সকল এ্যাসাইমেন্ট

৯ম শ্রেণীর ১৩তম সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা – ২০২১

৯ম শ্রেণীর ১৩তম সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর ইংরেজী উত্তর – ২০২১

১২তম সপ্তাহের সকল এ্যাসাইনমেন্ট এর উত্তর

৯ম শ্রেণীর ১২তম সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর ব্যবসায় উদ্যোগ উত্তর – ২০২১

৯ম শ্রেণীর ১২তম সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর রসায়ন বিজ্ঞান উত্তর – ২০২১

৯ম শ্রেণীর ১২তম সপ্তাহের অ্যাসাইনমেন্ট বাংলা উত্তর

৯ম-নবম শ্রেণীর একাদশ সপ্তাহের বাংলাদেশ ও বিশ্বপরিচয় এসাইনমেন্ট উত্তর

৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণির শিক্ষার্থীদের জন্য অ্যাসাইনমেন্ট (একাদশ সপ্তাহের জন্য)

আপনি যা খুজতেছেন………..

৯ম শ্রেণির এসাইনমেন্ট,৯ম শ্রেণির অর্থনীতি এসাইনমেন্ট ২০২১,৯ম শ্রেণির এসাইনমেন্ট ১৪তম সপ্তাহ,৯ম শ্রেনির অর্থনীতি এসাইনমেন্ট ১৪ম সপ্তাহ,৯ম শ্রেনির অর্থনীতি এসাইনমেন্ট ১৪তম সপ্তাহ,৯ম শ্রেণির অর্থনীতি অ্যাসাইনমেন্ট ১৪তম সপ্তাহের,class 9 assignment 2021,৯ম শ্রেণির কৃষিশিক্ষা এসাইনমেন্ট,৯ম শ্রেণির কৃষিশিক্ষা এসাইনমেন্ট ২০২১,৯ম শ্রেণির অর্থনীতি এসাইনমেন্ট,৯ম শ্রেণির এসাইনমেন্ট ৩য় সপ্তাহ,৯ম শ্রেনির ১৪তম এসাইনমেন্ট এর উত্তর,৯ম অর্থনীতি,এসাইনমেন্ট উত্তর 14ম সপ্তাহ

About sobujcomputer

Check Also

৯ম শ্রেণীর ১৮ তম সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর উত্তর বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা

৯ম শ্রেণীর ১৮ তম সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা উত্তর অ্যাসাইনমেন্ট এর উত্তর …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *